আফ্রিকার ৩ দেশ সফরে যাচ্ছেন এরদোগান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান আফ্রিকায় কূটনৈতিক সফর করার প্রস্তুতি নিচ্ছেন। আগামী ১৭ অক্টোবর চার দিনের সফরে যাচ্ছেন তিনি।

সফরকালে তিনি কোভারস এঙ্গোলা, নাইজেরিয়া ও টোগো যাবেন। খবর ডেইলি সাবাহর।

প্রতিবেদনে বলা হয়, করোনাভাইরাস মহামারীতে আফ্রিকার বিভিন্ন দেশে ব্যাপক সহায়তা করেছে তুরস্ক।

আফ্রিকার বিভিন্ন নেতাদের সঙ্গে এরদোগান বিভিন্ন সময় ফোনালাপের মাধ্যমে যোগাযোগ রাখছেন। আফ্রিকান মহাদেশের তুরস্কের কূটনৈতিক তৎপরতা ক্রমেই বাড়ছে।

এরদোগানের চার দিনের সফরে প্রথমে তিনি যাবেন এঙ্গোলায়। এর আগে গত জুলাইয়ে দেশটির প্রেসিডেন্টের সঙ্গে ১০টি দ্বিপাক্ষিক চুক্তি করেন। এবারের সফরে দক্ষিণ আফ্রিকান এ দেশটির জন্য সুখবর নিয়ে যাচ্ছেন তুর্কি প্রেসিডেন্ট। দেশটিতে তিনি আরও ব্যাপক বিনিয়োগের ঘোষণা দিতে পারেন। দেশটির সন্ত্রাসবিরোধী লড়াইয়ে তুরস্ক ইতিমধ্যে সমর্থন দিয়েছে। ১৭ ও ১৮ অক্টোবর তিনি এঙ্গোলায় অবস্থান করবেন।

এরপর তিনি যাবেন নাইজেরিয়ায়। ২০১৬ সালের মার্চে সর্বশেষ তিনি মুসলিম অধ্যুষিত এ দেশটি সফর করেছিলেন। আর এরদোগানের আমন্ত্রণে ২০১৭ সালের অক্টোবরে দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বুহারি তুরস্ক সফর করেন। এরদোগান তখন নাইজেরিয়ার সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক গড়ে তোলার জন্য তুরস্ক প্রস্তুত বলে জানান।

এরদোগানের সর্বশেষ সফর টোগোতে। গত আগস্টে দেশটির প্রেসিডেন্ট ফাউরি এসোজিমনা গাসিংবের সঙ্গে এরদোগান টেলিফোনে দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়টি নিয়ে আলোচনা করেন। এরদোগান দেশটির সামরিক শক্তির উন্নয়নে সহযোগিতার আশ্বাস দেন। এরদোগান পশ্চিম আফ্রিকার ব্যবসায়ীদের সঙ্গেও আলোচনায় বসতে পারেন তুরস্কের প্রেসিডেন্ট।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Next News BD Powered By : Code Next IT