ঈদগাহে করা যাবে ঈদের জামাত, মানতে হবে নির্দেশনা

কোভিড মহামারির পরিপ্রেক্ষিতে আসন্ন ঈদুল আজহার নামাজ আদায়ের ব্যাপারে আজ মঙ্গলবার এক বিজ্ঞপ্তিতে বিভিন্ন নির্দেশনা জারি করেছে ধর্ম মন্ত্রণালয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা ভাইরাসের স্থানীয় পরিস্থিতি ও মুসল্লিদের জীবন-ঝুঁকি বিবেচনা করে স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিদের সঙ্গে আলোচনা ও সমন্বয় করে, যথোপযুক্ত বিবেচিত হলে, স্বাস্থ্যবিধি অনুসরণ করে ঈদুল আজহার জামায়াত মসজিদ, ঈদগাহ বা খোলা জায়গায় আয়োজন করা যাবে। মসজিদে ঈদের জামাত আয়োজনের ক্ষেত্রে কার্পেট বিছানো যাবে না। নামাজের আগে সম্পূর্ণ মসজিদ জীবাণুমুক্ত করতে হবে। মুসল্লিদের নিজ দায়িত্বে জায়নামাজ নিয়ে আসতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, প্রত্যেককে নিজ নিজ বাসা থেকে অজু করে মসজিদ/ঈদগাহে আসতে হবে। মসজিদ/ঈদগাহে অজুর স্থানে সাবান, পানি ও হ্যান্ড স্যানিটাইজার রাখতে হবে। মসজিদ/ঈদগাহ মাঠের প্রবেশদ্বারে হাত ধোয়ার ব্যবস্থাসহ সাবান ও পানি রাখতে হবে।

এ ছাড়া ঈদের নামাজের জামাতে আগত মুসল্লিকে অবশ্যই মাস্ক পরে আসতে হবে। ঈদের নামাজ আদায়ের সময় কাতারে দাঁড়ানোর ক্ষেত্রে সামাজিক দূরত্ব ও স্বাস্থ্যবিধি অবশ্যই অনুসরণ করে দাঁড়াতে হবে এবং এক কাতার অন্তর কাতার করতে হবে।

বিজ্ঞপ্তিতে শিশু, বয়োবৃদ্ধ, অসুস্থ ব্যক্তিদের সেবায় নিয়োজিত ব্যক্তিদের ঈদের নামাজের জামাতে অংশগ্রহণ, ঈদের জামাত শেষে কোলাকুলি এবং পরস্পর হাত মেলানোর ব্যাপারে নিরুৎসাহিত করা হয়েছে।

নির্দেশনা লঙ্ঘিত হলে স্থানীয় প্রশাসন ও আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকারী বাহিনী সংশ্লিষ্ট দায়িত্বশীলদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণ করবে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Next News BD Powered By : Code Next IT