ওআইসির পুরস্কার পেলেন বাংলাদেশি বিজ্ঞানী ড. জাহিদ

বাংলাদেশি বিজ্ঞানী ড. এম জাহিদ হাসান তাপস পদার্থবিজ্ঞানে অবদানের জন্য ওআইসির মোস্তফা (সা.) পুরস্কারে ভূষিত হয়েছেন। তিনি ইরানের বিজ্ঞানী কামরুন ওয়াফার সঙ্গে যৌথভাবে এ পুরস্কারের জন্য মনোনীত হন। ইরানের ওআইসির মুখপাত্র গত বুধবার তাদের নাম ঘোষণা করেন। পুরস্কারের অর্থমূল্য ৫ লাখ ডলার। তথ্যপ্রযুক্তি, চিকিৎসাবিজ্ঞান, ন্যানোটেকনোলজিসহ ৪টি ক্যাটাগরিতে অবদানের জন্য প্রতি বছর অক্টোবরে এ পুরস্কার ঘোষণা করা হয়। মহানবী মোস্তফা (সা.) নামে ২০১৫ সাল থেকে ঘোষিত এ পুরস্কারকে বলা হয় মুসলিম বিশ্বের নোবেল।

ড. জাহিদ সাবেক মন্ত্রী ও গাজীপুর-৩ আসনের প্রয়াত সংসদ-সদস্য অ্যাডভোকেট রহমত আলীর ছেলে এবং মহিলা সংসদ-সদস্য অধ্যাপিকা রুমানা আলী টুসীর বড় ভাই। তিনি ১৯৮৮ সালে ঢাকা কলেজ থেকে এইচএসসিতে প্রথম স্থান অধিকার করেন। বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক।

রুমানা আলী টুসী জানান, আগামী সপ্তাহের যে কোনো দিন ইরানের রাষ্ট্রপতির হাত থেকে তার এ পুরস্কার গ্রহণের কথা রয়েছে। এর আগে ২০১৫ সালে ভাইল ফার্মিয়ন কণা আবিস্কারের মাধ্যমে জাহিদ হাসান কৃতিত্বের স্বাক্ষর রাখেন। ২০২০ সালে যুক্তরাষ্ট্রের আর্নেস্ট অরল্যান্ডো অ্যাওয়ার্ড লাভ করেছেন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Next News BD Powered By : Code Next IT