কোভ্যাক্স থেকে ২৫ লাখ মডার্নার টিকা আসবে ১০ দিনে: স্বাস্থ্যমন্ত্রী

দেশে করোনা ভাইরাস সংক্রমণ নিয়ন্ত্রণে ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রমে এবার যোগ হতে যাচ্ছে যুক্তরাষ্ট্রের ওষুধ প্রস্তুতকারক কোম্পানি মডার্নার ২৫ লাখ ডোজ ভ্যাকসিন। আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স থেকে এই ভ্যাকসিন পাবে বাংলাদেশ। সেই সঙ্গে একই সময় চীন থেকেও দেশে ভ্যাকসিন আসতে পারে। তবে কী পরিমাণ আসছে তা এখনই নিশ্চিত করে বলা যাচ্ছে না।

শুক্রবার (২৫ জুন) স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানান ।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা থেকে জানানো হয়েছে, মডার্নার ২৫ লাখ ডোজ ভ্যাকসিন আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে বাংলাদেশকে দেওয়া হবে। এটা কোভ্যাক্স ফ্যাসিলিটিজের মাধ্যমে পাওয়া যাবে। এ বিষয়ে আমার কাছে আজ চিঠি এসে পৌঁছেছে।

তিনি বলেন, তারা আমাদের জিজ্ঞেস করেছে ভ্যাকসিন নেব কি না। আমাদের পক্ষ থেকে নেওয়ার বিষয়ে আমরা নিশ্চিত করে দিয়েছি। ভ্যাকসিনগুলো আগামী ৭ থেকে ১০ দিন বা এ মাসের শেষের দিকে আসতে পারে।

চীনের ভ্যাকসিন বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, চীনের সঙ্গে আমাদের যে চুক্তি হয়েছে সে অনুযায়ী আমরা কিছু ভ্যাকসিন আশা করছি আগামী ৭ থেকে ১০ দিনের মধ্যে পাব। এটি আমরা আশা করছি, তবে সম্পূর্ণ নিশ্চিত তারিখটা এখনই বলা যাচ্ছে না। সংখ্যাটাও এখনই বলতে পারছি না। সেটি খুব বেশিও না আবার একদম যে কম তাও না।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Next News BD Powered By : Code Next IT