টাইব্রেকারে জিতে ফাইনালে আর্জেন্টিনা – Next News BD

কোপা আমেরিকার ফাইনাল নিশ্চিত করলো আর্জেন্টিনা। টাইব্রেকারে ৩-২ গোলে কলম্বিয়াকে হারিয়েছে তারা। আগামী শনিবার (১০ জুলাই) ফাইনাল ম্যাচে ব্রাজিলের মুখোমখি হবে মেসিরা।

বাংলাদেশ সময় আজ বুধবার (৭ জুলাই) সকাল ৭টায় সেমিফাইনাল খেলাটি শুরু হয়। প্রথমার্ধের শুরুতেই মেসির সহায়তায় লাউতারো মার্টিনেজের গোলে লিড নেয় আর্জেন্টিনা। আর এই এক গোলে এগিয়ে থেকে প্রথমার্ধের খেলা শেষ করে তারা। তবে দ্বিতীয়ার্থের ৬১ মিনিটে একক প্রচেষ্টায় কলম্বিয়াকে সমতায় ফেরায় লুইস ডিয়াজ।

১-১ গোলে নির্ধারিত ৯০ মিনিটের খেলা শেষ হয়। যার ফলে ফাইনালের দল নির্ধারণে খেলা গড়াল টাইব্র্রেকারে। কেননা কোপা আমেরিকার নিয়ম অনুসারে অতিরিক্ত ৩০ মিনিটের খেলা হওয়ার নিয়ম নেই। তাই ৯০ মিনিটের খেলা শেষ হলে ম্যাচ গড়ায় সরাসরি টাইব্রেকারে।

টাইব্রেকারে কলম্বিয়া ১ম শট নেন কুয়াদ্রাদো, গোল। আর্জেন্টিনার প্রথম শট নেন মেসি, গোল। কলম্বিয়ার দ্বিতীয় শট, সানচেজ, ফিরিয়ে দিলেন আর্জেন্টিনা গোলরক্ষক মার্টিনেজ। গোল হলো না। আর্জেন্টিনা দ্বিতীয় শট, রদ্রিগো। বারের ওপর দিয়ে মেরে দিলেন তিনি। গোল হলো না।

কলম্বিয়ার তৃতীয় শট নিলেন, ইয়েরি মিনা। আবারও ফিরিয়ে দিলেন মার্টিনেজ। গোল হলো না। আর্জেন্টিনা তৃতীয় শট পেরেডেস। গোল। কলম্বিয়ার চতুর্থ শটে গোল হলো। আর্জেন্টিনা চতুর্থ শট নিলেন লওতারো মার্টিনেজ, গোল হলো। কলম্বিয়ার শেষ শটটিও ঠেকিয়ে দিলেন মার্টিনেজ। ফাইনালে উঠে গেলো আর্জেন্টিনা।

এর আগে ম্যাচ শুরুর বাঁশি বাজানোর ৭ মিনিটের মাথায় কলম্বিয়ার পেনাল্টি এরিয়ায় মেসির পাস যায় মার্টিনেজের কাছে। বল পেয়ে মার্টিনেজ লক্ষ্যভেদ করতে ভুল করেননি।

মার্টিনেজকে দিয়ে গোল করিয়ে এক অনন্য রেকর্ডে নাম লেখান মেসি। এই নিয়ে কোপার চলতি আসরে এটি মেসির পঞ্চম অ্যাসিস্ট। এর আগে কোনো ফুটবলার ৪টির বেশি অ্যাসিস্ট করেননি।

তবে আর্জেন্টিনা গোল করে এগিয়ে গেলেও সৌভাগ্য তাদের বলতেই হবে। নিশ্চিতভাবেই দুর্ভাগ্য কলম্বিয়ার জন্য। ৩৬ ও ৩৮ মিনিটে পরপর দু’বার কলম্বিয়ার নেয়া শট এবং হেড সাইডবার এবং ক্রসবারে লেগে ফিরে আসে। একটু এদিক সেদিক হলেই বল প্রবেশ করতে পারতো আর্জেন্টিনার জালে।

প্রথমে উইলমার ব্যারিওসের একটি মাটি কামড়ানো শট একেবারে সাইডবার ঘেঁষে চলে যায় বাইরে। আর্জেন্টিনার এক ডিফেন্ডারের গায়ে লাগার কারণে কর্ণার কিক পেয়ে যায় কলম্বিয়া। ৩৮তম মিনিটে সেই কর্নার কিক নেন কুয়াদ্রাদো। তার শট থেকে ভেসে আসা বল লাফিয়ে উঠে হেড নেন ইয়েরি মিনা। কিন্তু এবারও সেই বলটি পোস্টে লেগে ফিরে আসে।

কোয়ার্টার ফাইনালে উরুগুয়েকে পেনাল্টি শ্যুট-আউটে হারিয়ে করে চলতি কোপা আমেরিকার সেমিফাইনালে জায়গা করে নেয় কলম্বিয়া। অন্যদিকে, আর্জেন্টিনা শেষ আটে ৩-০ গোলে হারায় ইকুয়েডরকে।

আর্জেন্টিনার প্রথম একাদশ
মার্টিনেজ, পেজেল্লা, ডি’পল, মেসি, গঞ্জালেজ, ওতামেন্দি, লো সেলসো, মার্টিনেজ, মলিনা, তালিয়াফিকো, রদ্রিগেজ।

কলম্বিয়ার প্রথম একাদশ
ওসপিনা, বারিয়স, তেসিলো, জাপাতা, কুয়েলার, মিনা, ডায়াজ, মুনোজ, বোরে, স্যানচেজ, কুয়াদ্রাদো।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Next News BD Powered By : Code Next IT