প্রতিবন্ধী ভাতা মিলবে জন্মের পর থেকেই

সামাজিক নিরাপত্তা ভাতার আওতায় আসছেন সব বয়সের প্রতিবন্ধীরা। অর্থাৎ, একজন প্রতিবন্ধী ব্যক্তি এখন থেকে জন্মের পরই ভাতার জন্য বিবেচিত হবেন। ভাতা পাবেন সচ্ছল পরিবারের প্রতিবন্ধী সদস্যও। এ জন্য ‘অসচ্ছল প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ভাতা প্রদান কর্মসূচি বাস্তবায়ন নীতিমালা’ সংশোধন করেছে সমাজকল্যাণ মন্ত্রণালয়।

বর্তমান নীতিমালা অনুযায়ী, প্রতিবন্ধী ভাতাভোগীর ন্যূনতম বয়স ছিল ছয় বছর। এ ছাড়া বার্ষিক মাথাপিছু আয় ৩৬ হাজার টাকার বেশি- এমন পরিবারের প্রতিবন্ধী সদস্য ভাতার যোগ্য ছিলেন না। সংশোধিত নীতিমালায় এই দুই ‘শর্ত’ তুলে

দেওয়া হয়েছে।

সমাজকল্যাণ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা আমাদের সময়কে বলেন, ২০১৯ সালের ২ এপ্রিল বিশ্ব অটিজম সচেতনতা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ঘোষণা দিয়েছিলেন যেসব বয়সী এবং সচ্ছল-অসচ্ছল সব প্রতিবন্ধীকে ভাতার আওতায় আনা হবে।

প্রতিবন্ধী জনগোষ্ঠীর কল্যাণে সরকারের পদক্ষেপসমূহ তুলে ধরে প্রধানমন্ত্রী ওই অনুষ্ঠানে বলেন, ‘আগামী বাজেট থেকে দেশের সব প্রতিবন্ধীকে আমরা ভাতা প্রদান করব, ইনশা আল্লাহ।’ সরকারি হিসাবে দেশে প্রায় ১৪ লাখ প্রতিবন্ধী রয়েছে।

মূলত প্রধানমন্ত্রীর ওই ঘোষণার পর ‘অসচ্ছল প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ভাতা প্রদান কর্মসূচি বাস্তবায়ন নীতিমালা (সংশোধিত) ২০১৩’ পুনরায় সংশোধনের উদ্যোগ নেওয়া হয়। এরই মধ্যে নীতিমালা সংশোধনের কাজ শেষ করে অর্থ মন্ত্রণালয়ের অনুমোদন নেওয়া হয়েছে। এখন অনুমোদনের জন্য এটি মন্ত্রিপরিষদ বিভাগে পাঠানো হবে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Next News BD Powered By : Code Next IT