বিশ্বকাপের মূল পর্বে খেলতে টাইগারদের যা করতে হবে

টাইগার খ্যাতি পাওয়া বাংলাদেশ দলকে টপকাতে হচ্ছে বাছাই পর্বের গণ্ডি। বাছাই পর্বের এই টেস্ট পরীক্ষায় পাশ করলেই মূল পর্বে খেলার টিকিট পাবেন মাহমুদউল্লাহরা।

শুধু বাংলাদেশ দলের কথা কেনো বলছি, ২০১৪ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ জয়ী শ্রীলংকা দলকেও দিতে হচ্ছে টেস্ট পরীক্ষা। এই পরীক্ষায় পাশ করলেই বিশ্বচ্যাম্পিয়নরা পাবেন মূল পর্বের সনদ।

সম্প্রতি ঘরের মাঠে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বিপক্ষে দাপটের সঙ্গে সিরিজ জিতে বিশ্বকাপে যাওয়ার আগে বাছাই পর্ব নিয়ে কোনো চিন্তাই করেনি বাংলাদেশ। টাইগারদের ধারণা ছিল হেসে-খেলেই পরীক্ষায় পাশ করব।

সেই চিন্তায় ভাজ ধরিয়ে দিয়েছে স্কটল্যান্ড ক্রিকেট দল। বাছাই পর্বের প্রথম খেলায় স্কটিশদের বিপক্ষে ১৪১ রান তাড়ায় ৬ রানে হেরে খাদের কিনারায় উপনিত বাংলাদেশ দল।

টাইগারদের জন্য সমীকরণ এখন বেশ কঠিন হয়ে গেছে। নিজেদের শেষ দুই ম্যাচে ওমান ও পাপুয়া নিউগিনির বিপক্ষে জয় পাওয়ার পাশাপাশি রান রেটে এগিয়ে থাকবে হবে বাংলাদেশ দলকে। তা না হলে বিশ্বকাপের মূল পর্বে খেলার স্বপ্ন ফিকে হয়ে যাবে।

মঙ্গলবার রাতেই ওমানের বিপক্ষে মাঠে নামছে মাহমুদউল্লাহ রিয়াদরা। বৃহস্পতিবার খেলবে পাপুয়া নিউগিনির বিপক্ষে। মূল পর্বে যেতে হলে এই দুই ম্যাচ তো অবশ্যই জিততে হবে। সে সঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্যদের দিকেও।

কারণ, ওমান এবং স্কটল্যান্ডের অন্তত আরও একটি করে ম্যাচ জয়ের সম্ভাবনা আছে। সে ক্ষেত্রে বাংলাদেশ দুই ম্যাচে জিতলে তিন দলের পয়েন্ট হয়ে যাবে সমান ৪। তখন, রান রেটে যারা এগিয়ে থাকবে, তারাই যাবে সুপার টুয়েলভে।

তবে স্কটল্যান্ড যদি তিন ম্যাচেই জিতে যায়, আর বাংলাদেশ দুই ম্যাচ জিতে, তাহলে হয়তো মাহমুদউল্লাহ রিয়াদরা গ্রুপে রানারআপ হয়ে সুপার টুয়েলভে যাবে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Next News BD Powered By : Code Next IT