সাংবাদিক কনক সারোয়ার ও দেলোয়ারের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

রাজধানীর শাহবাগ থানার ডিজিটাল নিরাপত্তা আইনের মামলার আসামি কনক সারোয়ার ও মেজর (অব.) দেলোয়ার হোসেনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আদালত।

মঙ্গলবার (২ নভেম্বর) পুলিশের দেওয়া তদন্ত প্রতিবেদন আমলে নিয়ে এই পরোয়ানা জারি করেন ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আস সামছ জগলুল হোসেন। একই সঙ্গে আদালত আগামী ২২ নভেম্বর মামলার দিন ধার্য করেন।

সংশ্লিষ্ট ট্রাইব্যুনালের পেশকার শামীম আল মামুন গণমাধ্যমকে এ তথ্য নিশ্চিত করেছেন।

মামলার অভিযোগে বলা হয়, আসামি কনক সারোয়ার ও মেজর (অব.) দেলোয়ার হোসেন ডিজিটাল মাধ্যম ব্যবহার করে রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে আক্রমণাত্মক, মিথ্যা, মানহানিকর ও উসকানিমূলক তথ্য প্রচার করেন। এ ছাড়া সাবেক অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও সেনাপ্রধানকে নিয়ে ব্যঙ্গাত্মক তথ্য ছড়ান।

এ ঘটনায় গত বছরের অক্টোবর মাসে রাজধানীর শাহবাগ থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা হয়। ওই মামলার শুনানিতেই আদালত তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

সাংবাদিক কনক সারওয়ার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। তিনি একটি বেসরকারি টেলিভিশনের বিশেষ প্রতিনিধি হিসেবে কর্মরত ছিলেন। ২০১৫ সালে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ তাকে পর্নোগ্রাফি নিয়ন্ত্রণ আইনে ও রাষ্ট্রদ্রোহী মামলায় গ্রেপ্তার করে। ৯ মাস জেলও খেটেছেন তিনি।

এরপরই যুক্তরাষ্ট্রে চলে যান সাংবাদিক কনক সারওয়ার। আমেরিকায় অবস্থান করে সরকারিবিরোধী নানা ধরনের প্রতিবেদন নিজের ইউটিউব চ্যানেলে প্রচার করেন।

এছাড়াও গতবছর ইতিহাস বিকৃত করার অভিযোগে ইউটিউবসহ অন্যান্য ডিজিটাল মাধ্যম থেকে প্রবাসী সাংবাদিক কনক সারওয়ারের কন্টেন্ট সরিয়ে নেওয়ার আদেশ দিয়েছিলেন উচ্চ আদালত।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Next News BD Powered By : Code Next IT