সাকিবকাণ্ডে ‘পদত্যাগ’ করা সেই আম্পায়ারকে নিয়ে যে গুঞ্জন ভাসছে

সাকিব-মাহমুদউল্লাহর দিকে আঙুল তুলে ‘গুডবাই আম্পায়ারিং’ বলে দিলেন বিসিবির আম্পায়ার ও সাবেক ক্রিকেটার মুনিরুজ্জামান টিংকু।

এ নিয়ে গণমাধ্যম ও ক্রিকেটপাড়ায় হইচই পড়ে গেছে।

কারণ ডিপিএলের ওই দুটি ম্যাচে সাকিব ও রিয়াদ যে দুই আম্পায়ারের সঙ্গে ‘বাজে আচরণ’ করেন, তাদের কেউ নন মুনিরুজ্জামান।

তিনি ভুক্তভোগী না হয়েও কেন এমন সিদ্ধান্ত নিলেন?

বিষয়টি আম্পায়ারদের জন্য অপমানজনক জানিয়ে তার এমন সিদ্ধান্ত একরকম ‘প্রতিবাদ’ বলে জানিয়েছেন মুনিরুজ্জামান।

মুনিরুজ্জামান বলেছেন, ‘সম্মান একটা বড় বিষয়। আর কাজের পরিবেশটাও গুরুত্বপূর্ণ। এই দুটো কারণেই আমি আম্পায়ারিং ছাড়ছি।’

তবে মুনিরুজ্জামানের এমন ব্যাখ্যায় সন্তুষ্ট নন অনেকেই। সাকিব-রিয়াদদের আচরণ প্রশ্নবিদ্ধ করা এ আম্পায়ারকে নিয়ে কিছু কথা ভাসছে বাতাসে।

গুঞ্জন উঠেছে— পদত্যাগের আড়ালে ঘটনা অন্যদিকে মোড় ঘোরাতে চাইছেন না তো মুনিরুজ্জামান টিংকু?

কারণ বেক্সিমকো ফার্মার মানবসম্পদ বিভাগে কর্মরত আছেন মুনিরুজ্জামান। যেটির ব্যবস্থাপনা পরিচালক বিসিবিপ্রধান।

এমন গুঞ্জন বিষয়ে অবশ্য হতাশ বা বিস্মিত নন মুনিরুজ্জামান। বিষয়টি যে যার মতো ভাবুক তাতে কষ্ট পাওয়ার কিছু নেই তার। তবে এমন গুঞ্জন উড়িয়ে দিলেন তিনি।

মুনিরুজ্জামান সাফ জানিয়ে দিলেন, ‘চাকরির বিষয়টি টেনে এনে এটা যদি বলেন, তা হলে আর সম্মান নিয়ে কথা বলে লাভটা কী? আমার মধ্যে এটা কাজ করেনি। অনেকের চিন্তায় আসতে পারে। আমার মধ্যে সেটি নেই। আমার ইনটেনশন ছিল না। কিন্তু মানুষের ধারণা বা বিশ্বাসকে তো আর আমি বদলাতে পারব না। তবে একটা জিনিস বলতে পারি— আমি ভয় পাই না। এটা এক ধরনের প্রতিবাদ জানিয়েছি আমি। আমার আত্মমর্যাদাবোধ রক্ষার একটা চেষ্টাও বলতে পারেন। ’

পদত্যাগের আড়ালে ঘটনা অন্যদিকে মোড় ঘোরানোর বিষয়ে মুনিরুজ্জামান জানান, ‘এমন কিছু নয়। তবে তার আম্পায়ারিং ছাড়ার ঘোষণায় ঘরোয়া লিগে একটা ভালো পরিবর্তন আসছে।

তিনি বলেন, ‘আমার প্রতিবাদের একটা ফল আমি ইতোমধ্যে পেয়েছি। ক্রিকেট বোর্ড প্রেসিডেন্ট প্রথমবারের মতো আইসিসি প্যানেলভুক্ত আম্পায়ারদের সঙ্গে বসেছেন। কিছুটা কাজ হয়েছে। প্রফেশনাল অ্যাপ্রোচেও চেঞ্জ আনার কথা বলা হচ্ছে।’

প্রসঙ্গত আন্তর্জাতিক প্যানেলে থাকা বাংলাদেশের চার আম্পায়ারের পর আর যাদের ভালো আম্পায়ার হিসেবে ধরা হয়, তাদেরই একজন মুনিরুজ্জামান। এবারের ঢাকা প্রিমিয়ার লিগে মুনিরুজ্জামান সব মিলিয়ে ১৩টি ম্যাচে আম্পায়ারিং করেছেন। ক্যারিয়ারে উইকেটকিপার-ব্যাটসম্যান ছিলেন তিনি। রাজশাহী ও বরিশালের হয়ে প্রথম শ্রেণির ক্রিকেট খেলেছেন মুনিরুজ্জামান টিংকু।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Next News BD Powered By : Code Next IT