স্মার্টফোন যেভাবে শনাক্ত করবে গাঁজা সেবনকারীকে

সময়ের সাথে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে তথ্যপ্রযুক্তি। আর এই তথ্য প্রযুক্তির সহায়তায় এখন মানুষ ঘরে বসে খুব সহজেই তার হাতের স্মার্টফোনটি দিয়ে সম্পন্ন করতে পারছেন গুরুত্বপূর্ণ কাজ।

এবার স্মার্টফোন সেন্সর খুঁজে বের করবে গাঁজা সেবনকারীকে। সম্প্রতি এ চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছেন যুক্তরাষ্ট্রের রুটগার্স বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ।

গবেষকরা বলছেন, স্মার্টফোন সেন্সর ব্যবহারের মাধ্যমে ৯০ শতাংশ সঠিকভাবে গাঁজায় আসক্ত ব্যক্তিদের শনাক্ত করা সম্ভব।

রুটগার্স বিশ্ববিদ্যালয়ের গবেষক ট্যামি চং বলেন, ‘একজন ব্যক্তির ফোনের সেন্সর ব্যবহার করে, আমরা কখন কোন ব্যক্তি গাঁজার নেশার সম্মুখীন হতে পারেন, তা সনাক্ত করতে সক্ষম হয়েছি।’

তিনি আরও বলেন, এই গবেষনার কারণে বিশ্বব্যাপী গাঁজা সেবনের ক্ষতি কমানোর পাশাপাশি এর প্রভাব সম্পর্কে মানুষকে সচেতন করাও সম্ভব।

এ ব্যাপারে ড্রাগ অ্যান্ড অ্যালকোহল ডিপেন্ডেন্স জার্নালে প্রকাশিত গবেষণার তথ্য অনুযায়ী, তরুণদের থেকে প্রাপ্ত তথ্য থেকে এই গবেষণা করা হয়েছে। গবেষণায় সেইসব তরুণদের অংশগ্রহণের অনুরোধ করা হয়েছে যারা সপ্তাহে অন্তত দুইবার গাঁজার নেশা করেন।

গবেষণায় বলা হয়েছে, ‘দিনের কোন সময় গাঁজার নেশা করা হয়েছে সেই ভিত্তিতে ৬০ শতাংশ সঠিকভাবে জানা সম্ভব এবং ৯০ শতাংশ সঠিকভাবে গাঁজায় আসক্ত ব্যক্তিদের শনাক্ত করা সম্ভব।

সূত্র: সায়েন্স ডেইলি

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Next News BD Powered By : Code Next IT