হিজাব খুলতে বাধ্য করায় যুক্তরাষ্ট্রে ৪ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে মামলা

যুক্তরাষ্ট্রে মুসলিম নারীকে হিজাব খুলতে বাধ্য করায় ৪ পুলিশ কর্মকর্তার বিরুদ্ধে ফেডারেল মামলা দায়ের করেছেন এক মুসলমান নারী। স্থানীয় সময় শুক্রবার (২৯ অক্টোবর) মিশিগান অঙ্গরাজ্যের ইস্টার্ন ডিস্ট্রিক্টের জেলা আদালতে মামলাটি দায়ের করেন হেলানা বোয়ে নামে একজন মুসলিম নারী।

পুরুষ পুলিশ অফিসারের সামনে বুকিং ছবির জন্য হিজাব অপসারণে বাধ্য করায় ফার্নডেল শহরের পুলিশ প্রধান ডেনিস এমি, দুজন পুলিশ কর্মকর্তা এবং একজন পুলিশ সার্জেন্টকে আসামি করা হয়েছে।

গত সেপ্টেম্বর মাসে এক সংবাদ সম্মেলনে হেলানা বোয়ে নামের একজন মুসলিম নারী অভিযোগ করেন যে, ফার্নডেল পুলিশ তাকে তার নাগরিক অধিকার লঙ্ঘন করে বুকিংয়ের ছবির জন্য হিজাব খুলতে বাধ্য করে। তিনি ক্ষতির পাশাপাশি আদালতের আদেশ চাইছেন যাতে পুলিশ বিভাগকে ছবি বুকিংয়ের জন্য কোনো এবং সমস্ত ধর্মীয় মাথার আবরণ অপসারণের প্রয়োজন হতে নিষেধ করা হয়।

বোয়ে আদালতকে ফার্নডেল পুলিশকে আদেশ দিতে বলছেন যে, হিজাব ছাড়া তার তোলা ছবিটি কখনই প্রচার না করা, জনসাধারণের রেকর্ড থেকে সরিয়ে ফেলা এবং ভবিষ্যতে সমস্যা প্রতিরোধের জন্য অ-বৈষম্যহীন নীতি গ্রহণ করে। কাউন্সিল অন আমেরিকান ইসলামিক রিলেশনস বা এমআই-সিএআইআর-এর মিশিগান অধ্যায় বোয়ের সঙ্গে একটি সংবাদ সম্মেলন করে তাদের অভিযোগ সমাধানের আহ্বান জানায়।

এমআই-সিএআইআরের নির্বাহী পরিচালক দাউদ ওয়ালিদ শুক্রবার এক বিবৃতিতে বলেছেন, আমাদের গ্রাহকের নাগরিক অধিকার লঙ্ঘনের জন্য উত্থাপিত আমাদের উদ্বেগগুলোর আনুষ্ঠানিকভাবে প্রতিক্রিয়া জানাতে ব্যর্থ হওয়ায়, আমাদের কাছে ফার্নডেল পুলিশের বিরুদ্ধে মামলা করা ছাড়া আর কোনও উপায় ছিল না। যদিও শহরটি নিজেকে বৈচিত্র্য এবং অন্তর্ভুক্তির একটি পৌরসভা হিসাবে দাবি করে, তবে এটি প্রদর্শিত হয় যে মুসলমানদের ক্ষেত্রে এর পুলিশ বিভাগ এ দাবির বিষয়ে গুরুতর নয়।

তিনি আরও বলেন, বিভাগটি কীভাবে বর্ধিত সংবেদনশীলতা দেখাতে পারে এবং মুসলিম ধর্মাবলম্বী নাগরিকদের আরও ভালোভাবে সেবা করতে পারে তা নিয়ে আলোচনা করতে শহরটি সিএআইআরের সাথে যোগাযোগ করবে।

সিটি ম্যানেজার জোসেফ গ্যাসিওচ গত মাসে বলেছিলেন যে, তিনি শহরের নতুন প্রতিষ্ঠিত রেসিয়াল ইক্যুইটি অ্যাকশন টিমকে ফার্নডেল শহরের পুরো কর্মীদের ধর্মীয় ও সাংস্কৃতিক সংবেদনশীলতার প্রশিক্ষণ প্রদানের দায়িত্ব দিয়েছেন।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Next News BD Powered By : Code Next IT