[১] ৩০ সেপ্টেম্বরের মধ্যে ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের ইউনিট কমিটি করার নির্দেশ

[১] ৩০ সেপ্টেম্বরের মধ্যে ঢাকা দক্ষিণ আওয়ামী লীগের ইউনিট কমিটি করার নির্দেশ

সমীরণ রায়: [২] ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি আবু আহমেদ মান্নাফী ও সাধারণ সম্পাদক হুমায়ুন কবির এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশ দেন।

[৩] এতে বলা হয়, তৃণমূল থেকে সংগঠনকে সুসংগঠিত করার লক্ষ্যে আগামীতে অনুষ্ঠিতব্য থানা, ওয়ার্ড সম্মেলন সুন্দরভাব সফল করার জন্য ঢাকা দক্ষিণের অন্তর্গত ৮টি সংসদীয় আসনে দক্ষিণের নেতাদের সমন্বয়ে ৮টি টিমও গঠন করে দেওয়া হয়।

[৪] নির্দেশনাগুলো হলো-১. দায়িত্বপ্রাপ্ত টিমসমূহকে দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের পরামর্শগ্রহণ পূর্বক সংগঠনকে সুসংগঠিত করতে হবে। ২. টিমসমূহের সিদ্ধান্ত গ্রহণ ও দায়িত্ব পালনে পদমর্যাদাক্রম অনুসরণ করতে হবে। ৩. এ লক্ষ্যে প্রতিটি ওয়ার্ডের আওতায় নির্বাচন কমিশন নির্ধারিত ভোটকেন্দ্র-ভিত্তিক ইউনিট গঠনের লক্ষ্যে বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী কর্মী বাছাই করে গঠনতন্ত্রের নির্দেশিকা পদ্ধতিতে কমিটি গঠন করে তাদের যোগ্যতা অনুযায়ী স্থান দিতে হবে। ৪. আওয়ামী লীগের গঠনতন্ত্রের ৩৫ ধারার ১ উপধারা অনুযায়ী কমপক্ষে ১৫০ জন সদস্য কোনও ইউনিটে না থাকলে সেটি শাখা ইউনিট মর্যাদাপ্রাপ্ত হবে না। ৫. নির্দিষ্ট সংসদীয় আসনের ওয়ার্ড, থানার আওয়ামী লীগ সভাপতি ও সাধারণ সম্পাদক স্ব স্ব থানার আওতাধীন ওয়ার্ড ও ইউনিট কমিটি গঠন কার্যক্রমে সম্পৃক্ত থাকবেন এবং শক্তিশালী কমিটি গঠনে কার্যকর ভূমিকা রাখবেন।

৬. কমিটি গঠনের ক্ষেত্রে আওয়ামী লীগ মনোনীত স্ব স্ব এলাকার সংসদ সদস্য ও দলীয় কাউন্সিলরের পরামর্শ গ্রহণ করতে হবে। ৭. ইউনিট ওয়ার্ড এবং থানা শাখা কমিটি গঠনের ক্ষেত্রে গঠনতন্ত্র অনুযায়ী নির্দেশিত পদ্ধতি অনুসরণ করতে হবে। ৮. উল্লিখিত শাখা কমিটি গঠনের ক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে যেন চিহ্নিত চাঁদাবাজ, মাস্তান, নেশাগ্রস্ত এবং বিএনপি-জামায়াত থেকে আগত সুবিধাভোগীরা কমিটিতে স্থান না পায়। ৯. দায়িত্বপ্রাপ্ত নেতৃবৃন্দ দায়িত্ব পালনে সততা, বিচক্ষণতা এবং গঠনতান্ত্রিক নির্দেশিকা অনুসরণ করবেন। ১০. দায়িত্বপ্রাপ্ত সব কমিটিকে ৩০ সেপ্টেম্বরের মধ্যে প্রতিটি ওয়ার্ডের ইউনিট কমিটি গঠন করে ঢাকা মহানগর দক্ষিণের সভাপতি ও সাধারণ সম্পাদককে অবহিত করতে হবে। ১১. কোনও থানা বা ওয়ার্ড নির্দিষ্ট সময়ের মধ্যে কমিটি গঠনে ব্যর্থ হলে উক্ত থানা বা ওয়ার্ডের আহ্বায়ক কমিটি গঠন করে সম্মেলনের তারিখ ঘোষণা করতে হবে।

Related Articles

মন্তব্য করুন

আপনার ই-মেইল এ্যাড্রেস প্রকাশিত হবে না। * চিহ্নিত বিষয়গুলো আবশ্যক।

Next News BD Powered By : Code Next IT